প্রাণের উৎসব  জাওয়া - করম | Festival of Life Jawa-Karam

প্রাণের উৎসব "জাওয়া - করম"

Festival of Life "Jawa-Karam"

ধ্রুব মাহাত।


ভারতের মধ্য ও পূর্ব ভাগে বিশেষ করে ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গের বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরের পশ্চিমভাগ, উড়িষ্যার কেওনঝড়, ময়ূরভঞ্জ ও সুন্দরগড় জেলা, বিহারের কিছু অংশ ও ছত্রিশগড় রাজ্যের পূর্বভাগ, আসামের চা বাগান সমৃদ্ধ এলাকায় এমনকি বাংলাদেশের কিছু অংশে আদি জনগোষ্ঠীগুলির সমাজ জীবনে যে সমস্ত লোক উৎসব গুলির প্রচলন রয়েছে সেগুলি হল – আইখান যাত্রা, টুসু বা মকর, বাঁদনা, সারহুল, রহৈন, জিতিয়া, জাওয়া–করম, ছাতা পরব, সিঝাঁন, গাজন ও বারি উঠা বা মনসা পূজা।



এর মধ্যে জাওয়া–করম সর্বাধিক গুরুত্বপূর্ণ মানা হয় তার উৎস, প্রাচীনত্ব ও ব্যাপকতার দিক দিয়ে। কারণ ভাদ্র মাসের শুক্লা বা পার্শ্ব একাদশীর দিনে এই অঞ্চলে বসবাসকারী কুড়মি, সাঁওতাল, হো, মুণ্ডা, কোড়া, ভূমিজ, বাগাল, কামার, কুমার, ডোম, শবর, খেড়িয়া ইত্যাদি জনজাতির মানুষের মধ্যে পালিত হয় করম পরব। তবে এদের মধ্যে কুড়মি জনজাতির মানুষেরাই পরবের উৎস থেকে শুরু করে সমস্ত ধরনের রীতি ও আচার পালন করে থাকে। অন্যান্য আদি জনজাতিরা উৎসবের একেকটি দিক বা ধারা পালন করে তাই কুড়মি সম্প্রদায়ের মানুষেরই পরম আনন্দের উৎসব হিসেবে পরিগণিত হয়ে আসছে জাওয়া–করম। এই উৎসব বয়ে নিয়ে আসছে ভারতের এই সমস্ত আদি জনজাতির বহু বছরের প্রাচীন ঐতিহ্য। উৎসব দুটির মধ্যে কয়েকদিনের পার্থক্য থাকলেও একে–অপরের পরিপূরক তবে কিছু ক্ষেত্রে স্বতন্ত্রতার দাবী রাখে।


প্রাণের উৎসব  জাওয়া - করম | Festival of Life Jawa-Karam
প্রাণের উৎসব জাওয়া - করম | Festival of Life Jawa-Karam


প্রাণের উৎসব  জাওয়া - করম | Festival of Life Jawa-Karam
প্রাণের উৎসব জাওয়া - করম | Festival of Life Jawa-Karam

করম উৎসবের সূচনা হয় জাওয়া উৎসবের মধ্য দিয়ে। এই প্রাকৃতিক উৎসব পালিত হয় সৃজনশীলতা তথা উৎপাদনের প্রতীক হিসাবে। শুক্লা একাদশীর ৫/৭/৯ অর্থাৎ বিজোড় দিন আগে গ্রামের কুমারী মেয়েরা সকালে বাড়ির পাশাপাশি নদী বা খালে না থাকলে পুকুরে স্নান করে পাড়ে এসে পূর্ব দিকে মুখ করে বিজোড় সংখ্যার (৩/৫/৭) ঝিঙে পাতা বিছিয়ে তার উপর তেল, হলুদ ও দাঁতন কাঠি রেখে দেয় পূর্ব-পুরুষদের উদ্দেশ্যে। একে "তেল শিয়রি" বলে। তারপর টুপা বা ডালাতে বালি ভর্তি করে তার উপরে ৫/৭ রকমের দ্রুত অঙ্কুরিত হবে এমন বীজ - জনহার (ভুট্টা), কুতথি, মুগ, ছোলা, মোটর, বিরহি সরিষা ইত্যাদি ছড়িয়ে তার উপর হলুদ জল ছিটিয়ে জাওয়া দেয়। এরপর তাঁরা যাওয়ার ডালি গুলিকে এক জায়গায় গোলাকারে সাজিয়ে রেখে তার চারপাশে গোল করে দাঁড়িয়ে একে অপরের হাত ধরে ঘড়ির কাঁটার বিপরীত দিকে ঘুরতে ঘুরতে গান গায় ও নাচতে থাকে। নাচ শেষে জাওয়া ডালা গুলি যে যার নিজ নিজ বাড়িতে নিয়ে যায়। প্রতিদিন সন্ধ্যায় গ্রামের আখড়ায় ডালা গুলি নিয়ে গিয়ে পিড়ির উপর বসিয়ে ডালা ঘিরে নাচ শুরু হয়। এই নাচে সব মহিলারাই অংশগ্রহণ করতে পারে। রোজ স্নানের পর জাওয়ার ডালিতে হলুদ জল ছিটিয়ে দেয় শুদ্ধতা ও শস্য বীজকে নিরোগ রাখার জন্য। যাতে জাওয়ার পরিচর্যায় কোন রূপ ঘাটতি না হয় সেদিকেও নজর থাকে সর্বদা। এই সময় খাওয়া-দাওয়ার কিছু নিয়ম-নীতি মেনে থাকে তারা। এদের জাওয়ার মা বলে।



একাদশীর পরের দিন করম ডালের কাছে ডালা রেখে নাচ-গান করে তারপর অঙ্কুরিত চারা গাছ গুলিকে তুলসী পিঁড়হা(থান), ধান রাখার জায়গা, গোবর শালায় কিছু ছড়িয়ে বাকি জলে ভাঁসিয়ে দেয়। প্রতিটি কুমারী মেয়েকে অন্তত একবার এই একাদশী করতেই হয়। ১২ বছর বয়স পর্যন্ত যে সমস্ত মেয়েরা জাওয়া দেয় তাকে সাঁচি যাওয়া ও ১২ বছরের উর্ধ্বের যে মেয়েরা জাওয়া দেয় তা সাধারণ জাওয়া নামে অভিহিত করা হয়। জাওয়া ও করমকে কেন্দ্র করে নাচ ও গান হয়ে থাকে। যেমন —


১। সাত দিনের জাওয়া ডালা

বিটি ছানার সাঁঝে মেলা,

করমতলে থাপনা, ঘিয়ের বাতি জ্বাল না

উপাসে সোব বসেঞ থাকেঞ, মাথাও বাঁধে না।



২। আইজরে করম রাজা ঘরে দুয়ারে

কাইলরে করম রাজা কাঁস নদীর পারে।

জাহু জাহু করম রাজা, জাহু ছয় মাস

আওতঅ ভাদরঅ মাস আইনব ঘুরাঁই।


শুক্লা একাদশীর দিন শুরু হয় 'করম' উৎসব। এই দিনে অবিবাহিত মেয়েরা করম ঠাকুরের নির্জলা উপবাস করে, তাদের পার্বতী বলা হয়। উপবাসী মেয়েরা সকালে নদী, খাল বা পুকুরে স্নান করে পাড়ে এসে পূর্ব দিকে মুখ করে ৫/৭ টি ঝিঙে পাতায় "তেল শিয়রী" করে। এরপর পুজোর জন্য কেওয়া, বাঁওলা, আঁওলা, বনফুল ও হরিতকি, বহড়া শালপাতা, দাঁতন ইত্যাদি জোগাড়ের উদ্দেশ্যে বেরিয়ে পড়ে। সারাদিন গ্রামের পাশাপাশি অঞ্চল থেকে ঘুরে ঘুরে আনন্দের সাথে এই সমস্ত পূজার উপাচার জোগাড় করে সন্ধ্যায় বাড়ি ফেরে এরপর শালপাতার 'খালা' (বাটি) বানিয়ে স্নান করতে যায়। স্নানের পর তেল শিয়রী করে কাঁচা শাল পাতার খালায় বালি নিয়ে আসে। ঐ দিন তারা গায়ে তেল মাখে না। বালি ভর্তি খালায় ঘি দিয়ে জালানো প্রদীপ ও একটি শশা সন্তানের প্রতীক হিসেবে একটি থালায় রাখা হয়। আর ডালিতে অন্যান্য অর্ঘ্য ঘি, চালের গুড়ি, কাজল, সিঁদুর, দুধ রাখা হয়। এরপর তারা লায়া/ দেহরী/ মাঝির বাড়িতে যেখানে করম ডাল মাটিতে পুঁতে পূজা করা হয় সেখানে গিয়ে করম ডালের চারদিকে গোল করে বসে। দেহরীর নির্দেশ মতো তারা শশা ও করম ডালে একে একে চালের গুঁড়ি ও সিঁদুরের তিলক কেটে দেয় ও অন্যান্য নৈবদ্য কিছুটা ডালের তলায় উৎসর্গ করে। করম ঠাকুরকে প্রণাম জানিয়ে ডাল ধরে সবাই কোলাকুলি করে। এরপর শুরু হয় করমু ও ধরমু নামের দুই ভাইয়ের 'কহনী'(কাহিনী) ও করম ঠাকুরের মাহাত্ম্য বর্ণনা। পূজা শেষে প্রত্যেক ব্রতীকে ডাল ধরে শপথ নিতে হয় আমার করম ভাইয়ের ধরম। তারপর বাকি নৈবদ্য ও দুধ অর্পণ করে পার্বতীরা করম ঠাকুরের কাছে সুখ - শান্তি ও সন্তান কামনা করে। এই অনুষ্ঠানে কোন রূপ মন্ত্র পাঠ করা হয় না। এর পর তারা বাড়িতে গিয়ে নুন ছাড়া সুজি, ভেজা ছোলা, রুটি খায়। ঢোল, ধামসা, মাদৈল ও ঝুমৈর গানের তালে সারা রাত্রি ব্যাপি নাচের আসর বসে, নারী-পুরুষ নির্বিশেষে অংশগ্রহণ করে। করম নাচে দাঁড় ঝুমৈরের প্রচলন সবথেকে বেশি।


প্রাণের উৎসব  জাওয়া - করম | Festival of Life Jawa-Karam
প্রাণের উৎসব জাওয়া - করম | Festival of Life Jawa-Karam


প্রাণের উৎসব  জাওয়া - করম | Festival of Life Jawa-Karam
প্রাণের উৎসব জাওয়া - করম | Festival of Life Jawa-Karam

একাদশীর পরের দিন সকালে সবাই করম পূজার স্থলে এসে নাচ-গান সহকারে করমডাল ও উৎসর্গীকৃত নৈবদ্য মাটি থেকে তুলে নিয়ে গিয়ে জলে বিসর্জন দিয়ে তেল ছাড়া স্নান করে তেল শিয়রী দেয় তারপর পুনরায় তেল মেখে স্নান করে ধান চাষের জমি থেকে ৩/৫/৭ শিষ যুক্ত ধান গাছের ঝাড় তুলে ঐ জায়গায় চিহ্ন স্বরূপ কিছু রেখে দিয়ে নিয়ে আসে বাড়িতে। আগে থেকেই ঘরের নির্দিষ্ট কোনো একটি জায়গা আলপনা দিয়ে সাজিয়ে রাখে, সেখানে ধান গাছটি রেখে চালের গুঁড়ি ও সিঁদুরের ফোটা দিয়ে প্রণাম করে আলতি(কচু) পাতায় পান্তা ভাত ও নুন, হলুদ ছাড়া পাঁচ মেশালী সব্জি সহ মুগ ডাল দিয়ে পান্না করে করম ব্রত শেষ করে। এই ভাবে ব্রত ভেঙে ধানের গাছটি যথাস্থানে প্রতিস্থাপন করে আসে। এর সাথেই করম উৎসবের সমাপ্তি ঘটে।


প্রাণের উৎসব  জাওয়া - করম | Festival of Life Jawa-Karam
প্রাণের উৎসব জাওয়া - করম | Festival of Life Jawa-Karam


প্রাণের উৎসব  জাওয়া - করম | Festival of Life Jawa-Karam
প্রাণের উৎসব জাওয়া - করম | Festival of Life Jawa-Karam

সাংস্কৃতিক বৈচিত্র্যময় ভারতবর্ষে গ্রামীণ আদি জনগোষ্ঠী গুলির উৎসবের মধ্যে যে সাংস্কৃতিক ধারা এখনও প্রচলিত রয়েছে তার মধ্যে জাওয়া - করম উল্লেখযোগ্য। ছোটনাগপুর মালভূমি ও তার পার্শ্ববর্তী অঞ্চলে এই উৎসবের প্রচলন বেশি হওয়ায় এই অঞ্চলকে "করম ভূমি" বলা হয়। তবে এই অঞ্চলের অনেকেই বিভিন্ন উদ্দেশ্যে ভারতের অন্যত্র ছড়িয়ে পড়েছে তাই উৎসবের ব্যাপকতাও বৃদ্ধি পেয়েছে। অঞ্চল ভেদে পুজোর রীতি - নীতি, আচার, গল্প কথার ব্যাখ্যার কিছু পার্থক্য লক্ষ্য করা যায় যেমন ঝাড়গ্রামের কিছু জায়গায় ছেলে ও মেয়ে উভয়েই করম ব্রত পালন করে। যদিও তা মূলত কুমারী মেয়েদের। তবে বেশিরভাগ ক্ষেত্রেই সামগ্রিক ঐক্য প্রতিফলিত হয়। করমু - ধর্মুর কাহিনী হলো সামাজিক জীবনের জ্বলন্ত উদাহরণ। এই গল্পে করমু চরিত্রে কর্ম ও ধর্মু চরিত্রে ধর্ম নিয়ে বিস্তারিত আলোচনা হয় যা তাদের ভবিষ্যৎ জীবনে চলার পথে অত্যন্ত উপযোগী অর্থাৎ জীবন দর্শনের পাঠ দেওয়া হয়। সর্বোপরি করমু অর্থাৎ কর্মের জয় হয়েছিল ধর্মু তথা ধর্মের কাছে এবং প্রতিষ্ঠিত হয় যে কর্মই ধর্ম বা কর্মই জীবন। উৎসবের রীতি-নীতি, আচার গভীরভাবে পর্যালোচনা করলে সহজেই অনুমান করা যায় যে এই সমাজে অনার্য- সভ্যতা-সংস্কৃতির যথেষ্ট ছাপ রয়েছে। চাষের কাজে মেয়েদের ভূমিকা সবথেকে বেশি এবং কথিত আছে মেয়েরাই প্রথম শস্যবীজ অঙ্কুরোদগমের তথা চাষের ধারণা দেয় তাই তাদের সৃজনশীলতার প্রতীক ধরেই এই সমস্ত জনজাতির মানুষের চলার পথে সীমাহীন দুঃখ-দুর্দশা, ব্যাথা - বেদনার মাঝে মনে আনন্দ তথা গতি সঞ্চার করার প্রেরণা উৎসবই হলো করম।


প্রাণের উৎসব  জাওয়া - করম | Festival of Life Jawa-Karam
প্রাণের উৎসব জাওয়া - করম | Festival of Life Jawa-Karam

এই উৎসবের আবেদন সার্বজনীন ও ব্যাপকতা সর্বজন গ্রাহ্য হয়েছে বলেই বর্তমানে বিভিন্ন সংস্কৃতির প্রভাব কিছু কিছু ঢুকে পড়েছে। তাই নিয়ম-নীতি, আচার ও পালনের ক্ষেত্রে কিছু পরিবর্তন দেখা যাচ্ছে। পরিশেষে বলা যায় যে এই সংস্কৃতি ধরে রাখতে পারলে মানব সভ্যতার এক উৎকৃষ্ট সামাজিক ও সাংস্কৃতিক ইতিহাস রচিত হবে।


midnapore.in

(Published on 06.09.2022)